আমার গান

গান নিয়ে উচ্চাভিলাষী কোন স্বপ্ন আমার নেই। স্রেফ মনের খোরাক জোগাতে লিখি, সুর করি, গাই।  কখনও নিজেই লিখি, সুর করি- কখনও অন্যের লেখা গান সুর করে গাই। আর পুরনো দিনের প্রিয় গানগুলো তো আমাদের সবারই অন্তরে গাঁথা। সেগুলোও মাঝে মাঝে গেয়ে আপলোড করি।

মৌলিক গান:

‘সাড়ে আট হাজার মাইল দূরে’
কথা ও সুর : চমক হাসান
গিটার ও কম্পোজিশন: ফজলে রাব্বি

এই গানটি অনেক কষ্টের অনুভূতি থেকে লেখা। দেশ থেকে এখন সাড়ে আট হাজার মাইল দূরে আছি, অনেক বেশি অনুভব করি এই দূরত্বের কষ্টটা। গানটির জন্ম কিভাবে সেটি নিয়ে একটা লেখা লিখেছি ফেসবুকে। সেটা পড়তে পারেন  এখানে
গানটা কিছুটা মিউজিক ভিডিওর মতো করে ভিডিও বানিয়েছিলাম ২০১২ তে বুয়েটে ইলেকট্রিক্যাল ডে (আমাদের ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টে বাৎসরিক উৎসব)-তে দেখানোর জন্য। ভিডিও করেছিলেন আমার রুমমেট ইফতেখার হোসেন শোভন ভাই।  ভিডিওর আইডিয়া ছিল রাব্বি ভাইয়ের।
অডিও ডাউনলোড লিঙ্ক
ভিডিও ডাউনলোড (54 MB) লিঙ্ক
সাউন্ডক্লাউড এ শোনার লিঙ্ক

নতুন কমপোজিশন (সঙ্গীতায়োজন: অভিপ্রিয়)

‘গল্পের জাদুকর’
কথা ও সুর : চমক হাসান
গিটার: ফজলে রাব্বি

সাউন্ডক্লাউড লিঙ্ক

প্রয়াত কথাশিল্পী হুমায়ূন আহমেদ এর স্মরণে গানটি লিখেছিলাম তার মৃত্যুর পর। পরবর্তীতে তাঁর ছোট ভাই আহসান হাবীব আমার এই গানটির শিরোনাম নিয়ে ‘গল্পের যাদুকর‘ নামে একটি স্মৃতিচারণমূলক বই প্রকাশ করেন যেখানে গানটির কথা উল্লেখ করেন। গানটি ডাউনলোড করতে পারেন  এখান থেকে

‘শেষ বলে কিছু নেই’

কথা : মাহফুজ সিদ্দিকী হিমালয়
সুর: চমক হাসান
রচনাকাল: অক্টোবর, ২০১০

গানের মিউজিক ভিডিও:

এই গানটা লিখেছিল আমার জুনিওর বন্ধু বুয়েটের ০৫ ব্যাচের মাহফুজ সিদ্দিকী হিমালয় , সুর আমারই করা। গানটির মিউজিক কমপোজ করেছিলেন শিরোনামহীন ব্যান্ডের জিয়া ভাই। অর্থায়ন এবং প্রযোজনা মাহমুদুল হাসান সোহাগ ভাই এবং অন্যরকম গ্রুপ। পরবর্তীতে রাজিন মনির গানটার একটা মিউজিক ভিডিও তৈরি করে, যেটা আরটিভি তে প্রচারিত হয়েছিল। এখানে সেই মিউজিক ভিডিওটারই লিঙ্ক দেয়া হয়েছে।  গানটির পেছনের গল্প পাওয়া যাবে এই লিঙ্কে:
ফেসবুকের নোটে হিমালয়ের লেখা গানের পেছনের গল্প

‘কিছু সুর এসে’
কথা + সুর : চমক হাসান ও তন্ময় নাঈম
রচনাকাল:২৯ ডিসেম্বর, ২০০৮

গানের ভিডিও :

নিজের গানগুলোর মধ্যে এই গানটা আমার অনেক প্রিয়। এটা লেখা ও সুর করা আমার এবং আমার খুব কাছের বন্ধু তন্ময়ের। তন্ময় অনেক সুন্দর গান করে। মূলত ওর কোন অ্যালবামে যাবে, সেই চিন্তা থেকেই এই গান করা। গানের পেছনে একটা গল্পও আছে। গত নির্বাচনের দিন  সবাই কে কত ভোট পেল সেই চিন্তা নিয়ে  যখন ব্যস্ত আমি আর বন্ধু তন্ময় তখন গানের ভাবে আছি। তন্ময় আমাকে বলল দোস্ত একটা গান ল্যাখ। আমি বললাম, গান লেখার কথা বললেই কী লেখা যায় নাকি, একটা থিম দে। ও একটু ভেবে বলল , এই ধর, আমরা গান লিখতে চাচ্ছি কিন্তু পারছি না, এটাই থিম। বেশ, ঐ থিমের উপরেই লিখে ফেললাম 🙂
এটার কোন ভালো রেকর্ডিং নেই। একবার উদ্ভাসে কাজের ফাঁকে গাচ্ছিলাম, তখন আমার ছাত্র ফারসিদ তার মোবাইলের ক্যামেরায় রেকর্ড করেছিল। গাওয়ার সময় নিজেই নিজের গানের কথা একটু একটু ভুলে যাচ্ছিলাম। ফলে পরবর্তীতে যখন মূল গানটা মানুষ শুনবে, হয়তো একটু আলাদা হবে।

‘আজ থেকে (একটি বিদ্রোহী প্রেমের গান)’
কথা : অনন্ত রাহাত রাকিব
সুর: চমক হাসান
রচনাকাল: জুলাই, ২০১০

গানের ভিডিও:

আমার ছাত্র রাকিব অসাধারণ লেখে। সম্প্রতি খুলনা বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্য বিষয়ে স্নাতক করেছে। যখন খুলনাতে পড়ত, হঠাৎ একবার সে খুলনা থেকে ঢাকাতে চলে এল- একটা গান লিখেছে, সেটাকে সুর দিয়ে গান বানিয়ে দিতে হবে। তখনই সুর করে ফেলি। তবে বাসার পিসিতে রেকর্ড করতে প্রায় এক বছর সময় নিয়ে ফেলেছি! এই গানটা করে নিজে অনেক আনন্দ পেয়েছিলাম। কথা যতখানি সুন্দর, সুর আমি ততখানি সুন্দর করে দিতে পারি নি, এটা আমার নিজের মূল্যায়ন- তবে তারপরও বোধহয় শুনতে খারাপ লাগবে না।

‘চল যাই’
কথা ও সুর : চমক, রিফাত ও অমি (EEE 04)
কণ্ঠ : চমক ও হিমি
রচনাকাল: ২০০৭

এখানে যে ভিডিওটা দিচ্ছি , সেখানে আমার সাথে গেয়েছে উপমা, আমার বন্ধু এবং বৌদি। এটা একটা ঈদ পুনর্মিলনীর অনুষ্ঠানে গাওয়া।

এটা আসলে নিজের কমপোজিশন দাবি করা অন্যায় হবে। তখন ফ্রুটি লুপস সফটওয়্যার (পরে যেটা FL Studio নামে পরিচিতি পেয়েছে) দিয়ে মিউজিক কমপোজ নতুন শিখছি। বুয়েটে আমার বন্ধু রিফাত এবং অমি একটা অনুষ্ঠান করবে ঢাকায় গ্যেটে ইন্সটিটিউটে । ওদের জন্য মিউজিক বানিয়ে দিচ্ছিলাম। হঠাৎ Fruity Loops সফটওয়্যার এর সাথে দিয়ে দেওয়া একটা মিউজিক (Reegz-The Way)  শুনে রিফাত বলল এত সুন্দর একটা মিউজিক , এর জন্য একটা গান থাকা দরকার। ঠিক আছে, তাহলে থাকুক। তখন তিনজন মিলেই লিখে ফেলি এবং সুর করি। পরে কমপোজিশন খানিকটা নিজের মতো করে পরিবর্তন  করে রেকর্ড করি। আমার বাসার সবার খুব প্রিয় ছিল গানটা। বোন হিমি গুণগুণ করে গাচ্ছিল, দেখলাম, ওর গলায় আমার থেকেও অনেক বেশি সুন্দর লাগছে। তখন ওকে দিয়েও গাওয়াই।

গানের কভার:

মৌলিক গানের পাশাপাশি মনের আনন্দে বেশ অন্য শিল্পীদের গানও করেছি, ইউটিউবে আমার গানের চ্যানেলে সেই গানগুলো পাওয়া যাবে। এখানে কিছু গানের লিঙ্ক দিচ্ছি।
ইউটিউবে আমার গানের চ্যানেল

‘গত নিশি কোথায় ছিলে ‘
কথা ও সুর : সংগৃহীত

বন্ধুদের মেসে ফাহাদ ভাই একবার শুনিয়েছিলেন গানটা। অসাধারণ লেগেছিল ওনার কণ্ঠে। পরে কোথাও এই অসাধারণ লোকসঙ্গীতটি খুঁজে পাচ্ছিলাম না। নিজেই গেয়ে রেকর্ড করে রাখি। এই গানটা নিয়ে একটা মজার অভজ্ঞতা আছে। আমি যে তেমন খুব ভালো গাই, তা নয়, কিন্তু একবার রাত্র বেলা মতিঝিল থেকে রিকশায় চড়ে হলে ফিরছিলাম এই গানটা গাইতে গাইতে। পলাশীতে আমাকে নামানোর পর রিকশাওয়ালা আমার থেকে আর টাকা নেবেন না, তার নাকি এত ভালো লেগেছে। আমি যতখানি খুশি , তার থেকে বেশি বিব্রত! অনেক সাধাসাধি করেও টাকা দিতেই পারলাম না!

‘ভালো আছি ভালো থেকো’
কথা ও সুর : রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

বহুদূরে থাকা প্রিয় মানুষটিকে উৎসর্গ করেছিলাম গানটা। গিটারিস্ট ফজলে রাব্বি ভাইয়ার আইডিয়া ছিল আমার জানালায় বসে রেকর্ড করা হবে। ভিডিও করেছিলেন ইফতেখার হোসেন শোভন ভাই।

‘ভ্রমর কইয়ো গিয়া’
কথা ও সুর :রাধারমন দত্ত

এই গানটা এত বেশি ভালো লাগে! খুবই জনপ্রিয় এই গানটিকে নিজের মতো সঙ্গীতায়োজন করেছিলাম এখানে (আমেরিকাতে আমাদের ইউনিভার্সিটিতে) একটা অনুষ্ঠানে গাইব বলে।

‘আমার হিয়ার মাঝে’
কথা ও সুর : রবীন্দ্রনাথ ঠাকুর

গানটা অনেক বেশি প্রিয়। রাব্বি ভাইয়ার গিটারের সাথে গেয়ে একদিন অনেক ভালো লেগেছিল। তাই ভিডিও করে ফেলি।

‘তুমি কোন কাননের ফুল’
কথা ও সুর :রবীন্দ্রনাথ ঠাকুর

গানটা নিখাদ প্রেমের। এখানে দুঃখ মুখ্য হওয়ার কথা নয়। তবু , একটা বিরহ গানটাকে বিষাদময় করে তুলেছে।

‘আমি অপার হয়ে বসে আছি’
 কথা ও সুর :লালন সাঁই

আমি কুষ্টিয়া অঞ্চলের মানুষ, কুষ্টিয়া লালনের দেশ। ছোটবেলা থেকেই চিন্তা জগতের একটা বড় অংশ জুড়ে আছেন লালন সাঁই। ওনার এই গানটা আমার জন্য অনেক স্মৃতিময়।

‘কানার হাট বাজার’
 কথা ও সুর :লালন সাঁই

এটা একটা লাইভ পারফরম্যান্সের ভিডিও। বুয়েটের সাংস্কৃতিক সংগঠন মূর্ছনাঃ বুয়েটে এটা আনুষ্ঠানিকভাবে আমার শেষ পারফরম্যান্স ছিল (পরে অনানুষ্ঠানিকভাবে আরও গেয়েছি 🙂 )।
এই গানটাতে লালন এত তীক্ষ্ণ ভাবে আমাদের সমাজের অসংগতি তুলে ধরেছেন, সেই সময়ের একজন মানুষ এতটা গভীরে কিভাবে ভেবেছে, সেটা ভাবতে অবাক লাগে।

13 thoughts on “আমার গান

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

w

Connecting to %s